লগ-ইন ¦ নিবন্ধিত হোন
 ইউনিজয়   ফনেটিক   English 
নদী দখলকারীরা যত শক্তিশালী হোক, তাদের ১৩ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার কি আদৌ তা পারবে?
হ্যাঁ না মন্তব্য নেই
------------------------
নিউজটি পড়া হয়েছে ৬৬৫ বার
ইরানের সাথে
ছয় জাতিগোষ্ঠীর পরমাণু চুক্তি
মঙ্গলবার, ১৪ জুলাই ২০১৫

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চূড়ান্ত পরমাণু চুক্তি হয়েছে।


অস্ট্রিয়ার রাজধানীতে সোমবার এক আলোচনায় এ চুক্তি সম্পন্ন হয়েছে। ফলে ইরান তার পারমাণবিক কর্মসূচি কাঁটছাট করবে এবং পশ্চিমারা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে।


চুক্তির আওতায় পারমাণবিক পর্যবেক্ষকরা ইরানের কর্মসূচি পরিদর্শন করতে পারবেন। তবে ইরান তাদের কর্মসূচি পরিদর্শনের পশ্চিমা অনুরোধ চ্যালেঞ্জ করতে পারবে।


ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গ্রিনিচ মান সময় সাড়ে ৮ টায় ‘চূড়ান্ত পূর্ণাঙ্গ’ বৈঠকের ঘোষণা দিয়েছে। এরপর একটি সংবাদ সম্মেলন করা হবে।


তেহরানের বিতর্কিত পারমাণবিক কর্মসূচি নিয়ে গত ১৩ বছরের অচলাবস্থা অবসানের লক্ষ্যে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তি যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি গত কয়েক বছর ধরে আলোচনা চালিয়ে যাচ্ছিল। ছয় বিশ্ব শক্তি চায়, ইরান তাদের স্পর্শকাতর পারমাণবিক কর্মসূচি থেকে সরে আসুক যাতে তারা পারমাণবিক অস্ত্র তৈরি করতে না পারে। ইরান অবশ্য সবসময় বলে আসছে, তাদের পারমাণবিক কর্মসূচির উদ্দেশ্য শান্তিপূর্ণ।


এক কূটনীতিক জানান, চুক্তিতে ইরানে পারমাণবিক স্থাপনা পর্যবেক্ষণের বিষয় অন্তর্ভূক্ত রয়েছে।

চুক্তিতে জাতিসংঘের পর্যবেক্ষকদের সামরিক স্থাপনা পর্যবেক্ষণের অনুমতি দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে ইরান পর্যবেক্ষণের অনুমতি চ্যালেঞ্জ করতে পারবে।


ইরান এটা মেনে নিয়েছে যে তারা চুক্তি ভঙ্গ করলে ৬৫ দিনের মধ্যে আবারো নিষেধাজ্ঞা আরোপ করা হবে। একটি সূত্র জানিয়েছে, ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা আরো পাঁচ বছর এবং জাতিসংঘের ক্ষেপণাস্ত্র নিষেধাজ্ঞা আরো আট বছর বহাল থাকবে।


আলোচনায় অংশগ্রহণকারী ইরানের একজন কর্মকর্তা একে ‘ভালো চুক্তি’ হিসেবে অভিহিত করেছেন।
ওদিকে পশ্চিমা কূটনীতিবিদরা পাশ্চাত্যের সংবাদ মাধ্যমের কাছে চুক্তি হওয়ার বিষয়টি এবং পরমাণু আলোচনা শেষ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।


পরমাণু আলোচনার খবর সংগ্রহের দায়িত্বে নিয়োজিত সাংবাদিকদের ভিয়েনার জাতিসংঘ সদর দফতরে নিয়ে যাওয়া হয়েছে। পরমাণু আলোচনায় জড়িত মন্ত্রীদের ছবি তোলার জন্য তাদেরকে জাতিসংঘ সদর দফতরে নিয়ে যাওয়া হয়।


এদিকে এর আগে পরমাণু চুক্তির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে ইহুদিবাদী ইসরাইল। ইসরাইলের যুদ্ধমন্ত্রী মোশে ইয়ালুন সোমবর দাবি করেছেন তার ভাষায়, তেল আবিব মনে করে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর একটি খারাপ পরমাণু চুক্তি হতে যাচ্ছে।


জার্মানি এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, চীন ও ফ্রান্সকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠী গঠিত। এ গোষ্ঠী ইরানের সঙ্গে টানা ১৬দিন আলোচনার পর এ চুক্তিতে উপনীত হল। বাংলাদেশনিউজ

মফস্বল সংবাদ এর অন্যান্য খবর
 
Editor: Syed Rahman, Executive Editor: Jashim Uddin, Publisher: Ashraf Hassan
Mailing address: 2768 Danforth Avenue Toronto ON   M4C 1L7, Canada
Telephone: 647 467 5652  Email: editor@banglareporter.com, syedrahman1971@gmail.com