লগ-ইন ¦ নিবন্ধিত হোন
 ইউনিজয়   ফনেটিক   English 
নদী দখলকারীরা যত শক্তিশালী হোক, তাদের ১৩ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার কি আদৌ তা পারবে?
হ্যাঁ না মন্তব্য নেই
------------------------
নিউজটি পড়া হয়েছে ৪৪০ বার
বব ডিলান
সাহিত্যে নোবেল পেলেন
বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০১৬

মার্কিন সাহিত্য ইতিহাসে নতুন কাব্যিক দ্যোতনা সৃষ্টির জন্য এবার সাহিত্যে নোবেল পেলেন মার্কিন জীবনমুখী গানের পথিকৃৎ ও রূপকার সংগীতশিল্পী ও গীতিকবি বব ডিলান।


সুইডেনের রাজধানী স্টকহোমে সুইডিশ একাডেমিতে এই পুরস্কার ঘোষণা করা হয়। সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সচিব অ্যধাপক সারা দানিউস এই পুরস্কার ঘোষণা করেন।


তিনি স্টকহোমে সাংবাদিকদের বলেন, ‘ইংরেজিভাষী ঐতিহ্যের মধ্যে তিনি অন্যতম মহৎ কবি। ৫৪ বছর ধরে তিনি নিজেকে বারবার নতুন নতুন রূপে আবিষ্কার করেছেন, নিরলসভাবে নতুন আত্মপরিচয় নির্মাণ করে চলেছেন।’


নোবেল সাহিত্য পুরস্কারের ইতিহাসে এই প্রথমবার কোনো গীতিকবিকে এ পুরস্কার দেয়া হলো।


৭৫ বছর বয়সী এই শিল্পীর প্রকৃত নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। ১৯৪১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জন্ম নেন বব ডিলান। ১৯ বছর বয়সে সেখানকার একটি কফি হাউজে তার সংগীত ক্যারিয়ারের শুরু। তার সবচেয়ে জনপ্রিয় কাজগুলো ১৯৬০ সালের পরে। সেই সময়ে তার গানগুলো একরকম মার্কিন যুক্তরাষ্ট্র্রের বিভিন্ন সমস্যার অনানুষ্ঠানিক ঐতিহাসিক দলিল হয়ে উঠতে থাকে।


ব্লোয়িং ইন দ্য উইন্ড, দ্য টাইমস দ্যে আর আ-চেঞ্জিং-এর মতো গানগুলো যুদ্ধবিরোধী ও নাগরিক অধিকার আদায়ের আন্দোলনের আবহসঙ্গীতে পরিণত হয়।


উল্লেখ্য, কবীর সুমনের কণ্ঠে বব ডিলানের ট্যাম্বারিন ম্যান গানটির ‘বাংলায়ন’- ‘ও গানওয়ালা’ বাংলা ভাষাভাষীদের মধ্যে দারুণ জনপ্রিয়।


মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের সমর্থনে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ারে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ বিটলস ব্যান্ডের ডিলান গেয়েছিলেন ‘এ হার্ড রেইন’স আ-গনা ফল’, ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’, ‘জাস্ট লাইক এ ওমেন’সহ আরও কয়েকটি গান।


জনমানুষের জন্য কণ্ঠের হাতিয়ার নিয়ে ডিলান সদা জাগ্রত সুরসৈনিক। শুধু কনসার্ট ফর বাংলাদেশেই নয়, মানুষের অধিকার নিয়ে তিনি সবসময় সোচ্চার।


প্রায় পাঁচ দশক ধরে আমেরিকার সঙ্গীত ও সাহিত্য জগতের অন্যতম জনপ্রিয় সঙ্গীতশিল্পী, সুরকার এবং গীতিকার বব ডিলান। তখনকার জনপ্রিয় ধারার গানের বাইরে ভিন্নমুখী গানের জন্ম দিয়ে খ্যাতি অর্জন করেন। মানুষের সৃষ্টিশীলতা কিভাবে মানুষকে তার সহজাত সব গুণের উর্ধ্বে নিয়ে যেতে পারে তার এক জ্বলন্ত সাক্ষ্য বব ডিলান। ‘একজন ভাল গায়ক হতে জন্মগত সুকণ্ঠের অধিকারী হতেই হবে কিংবা ঐশ্বরিক গুণসম্পন্ন হতে হবে’- প্রচলিত এ ধারণাকে মিথ্যা প্রমাণ করে শীর্ষে আরোহন করেন বব ডিলান। একই সাথে ফোক-রক, কান্ট্রি-রক দিয়ে নতুন ধারার সঙ্গীতের সূচনা করেন তিনি।


একজন সফল সঙ্গীতশিল্পী হিসেবে ডিলান ১০ কোটিরও বেশি রেকর্ড বিক্রি করেছেন। কালের শ্রেষ্ঠ শিল্পীদের মধ্যে বব ডিলানের নাম সবসময়ই সমুজ্জ্বল থাকবে। ডিলানের গানগুলো একাধারে সাহিত্য, সমাজ, রাজনীতি এবং দর্শনকে প্রভাবিত করেছে। ডিলানের যুদ্ধবিরোধী রক-কান্ট্রি সঙ্গীতগুলো মানুষের হৃদয়ে অনুরণিত হয়েছে বারবার। ডিলানের গানগুলো সূচনা করেছে নতুন ধারার সঙ্গীতের।

সাহিত্য এর অন্যান্য খবর
Editor: Syed Rahman, Executive Editor: Jashim Uddin, Publisher: Ashraf Hassan
Mailing address: 2768 Danforth Avenue Toronto ON   M4C 1L7, Canada
Telephone: 647 467 5652  Email: editor@banglareporter.com, syedrahman1971@gmail.com