লগ-ইন ¦ নিবন্ধিত হোন
 ইউনিজয়   ফনেটিক   English 
নদী দখলকারীরা যত শক্তিশালী হোক, তাদের ১৩ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার কি আদৌ তা পারবে?
হ্যাঁ না মন্তব্য নেই
------------------------
নিউজটি পড়া হয়েছে ১৭৪ বার
ফ্রান্সে অতিরিক্ত
রোগা মডেল নিষিদ্ধ
বাংলারিপোর্টার.কম
শনিবার, ০৬ মে ২০১৭

ফ্যাশন জগতে অতিরিক্ত রোগা মডেলদের নিষিদ্ধ করেছে ফ্রান্স। এখন থেকে মডেলদের শারীরিক গঠন উচ্চতা ও ওজন অনুযায়ী সামঞ্জস্যপূর্ণ হতে হবে। কাজ পাওয়ার আগে জমা দিতে হবে চিকিৎসকের কাছ থেকে পাওয়া ফিটনেস সনদ।


ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইটিং ডিজঅর্ডার (মাত্রাতিরিক্ত কম খাওয়া) এবং নিজেকে আরো সুন্দর করতে নানা রকম ক্ষতিকারক কাজ করা থেকে মডেলদের বিরত রাখতে এ উদ্যোগ নেয়া হয়েছে। এখন থেকে কাজ পাওয়ার ক্ষেত্রে প্রত্যেক মডেলের শারীরিক গঠন বডি মাস ইনডেক্স (বিএমআই) অনুযায়ী হতে হবে। বিএমআই হল মানুষের উচ্চতা ও ওজন অনুযায়ী যথাযথ শারীরিক গঠনের মাপ। 



এর আগেও একবার দেশটির এমপিরা এমন একটি আইন করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু মডেলিং এজেন্সিগুলোর বিরোধিতার মুখে সেই উদ্যোগ আটকে যায়। সেসময় নির্ধারিত বিএমআইয়ের ন্যূনতম মাপ নিয়ে আপত্তি জানিয়েছিল এজেন্সিগুলো। পরে চিকিৎসকদের পরামর্শে নতুন করে বিএমআই এর ন্যূনতম মাপ ঠিক করা হয়। সেই আলোকে নতুন এ আইন প্রণয়ন করা হয়েছে।


এখন কাজ পাওয়ার আগে একজন মডেলকে ওজন, উচ্চতা, বয়স ও শারীরিক গঠন অনুযায়ী তিনি পুরোপুরি ফিট কিনা, তা যাচাই করে চিকিৎসকের কাছ থেকে সনদ নিতে হবে। যদি কোনো মডেল কিংবা এজেন্সি এ আইন ভঙ্গ করেন তবে সর্বোচ্চ ৮২ হাজার ডলার জরিমানা পরিশোধ করতে হবে। একইসঙ্গে ৬ মাসের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।


মডেলদের অনেকেই ইটিং ডিজঅর্ডারে ভুগছেনমডেলদের অনেকেই ইটিং ডিজঅর্ডারে ভুগছেন


ফরাসি স্বাস্থ্যমন্ত্রী মারিসোল তুরিন বলেন, ‘অতিরিক্ত রোগা ও অবাস্তব শারীরিক গঠন পেতে তরুণরা আগ্রহী। মডেলদের মধ্যে এ প্রবণতা আরো বেশি। এ প্রবণতা তাদের জন্য ক্ষতির কারণ হিসেবে দেখা দেয়। নেতিবাচক এ কাজ রুখতেই সরকার এমন উদ্যোগ নিয়েছে।’


প্রসঙ্গত, মডেলিং জগতের সঙ্গে সংশ্লিষ্টদের কাছে ফ্রান্স ও দেশটির রাজধানী প্যারিস স্বর্গরাজ্য হিসেবে পরিচিত। বিশ্বের নান প্রান্তের মডেলদের স্বপ্ন থাকে প্যারিসে শো করার। এসব শোতে প্রায়শই অতিরিক্ত রোগা মডেলদের দেখা যায়। এ বিষয় নিয়ে বিশ্বব্যাপী সমালোচনা রয়েছে। তবে ফ্রান্সই প্রথম নয়, এর আগে স্পেন, ইতালি ও ইসরায়েল এ সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করেছে। 
সূত্র: বিবিসি

স্পেশাল নিউজ এর অন্যান্য খবর
Editor: Syed Rahman, Executive Editor: Jashim Uddin, Publisher: Ashraf Hassan
Mailing address: 2768 Danforth Avenue Toronto ON   M4C 1L7, Canada
Telephone: 647 467 5652  Email: editor@banglareporter.com, syedrahman1971@gmail.com