লগ-ইন ¦ নিবন্ধিত হোন
 ইউনিজয়   ফনেটিক   English 
নদী দখলকারীরা যত শক্তিশালী হোক, তাদের ১৩ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার কি আদৌ তা পারবে?
হ্যাঁ না মন্তব্য নেই
------------------------
নিউজটি পড়া হয়েছে ১১১ বার
বৃহস্পতিবার থেকে মন্ট্রিয়লে ফ্রাঙ্কোফলি ফেস্টিভ্যাল শুরু
বাংলারিপোর্টার.কম
রবিবার, ০৪ জুন ২০১৭

সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে।। আগামী ৮ জুন বৃহস্পতিবার ২০১৭ থেকে শুরু হচ্ছে মন্ট্রিয়লের অন্যতম সংগীত ফেস্টিভ্যাল ফ্রাঙ্কোফলি। চলবে ১৮ জুন রবিবার পর্যন্ত। 


উইন্টারে প্রচন্ড তুষারপাত আর শৈত্য প্রবাহের তান্ডবে কাঁপলেও সামারে রকমারী উৎসবে বাজনার তালে তালে এবং হাজার হাজার পর্যটকের ভীড়ে দুলে উঠে মন্ট্রিয়ল। ব্যবসা-বানিজ্যেও গতি ফিরে আসে। মালিকদের মুখের হাসি দেখলেই বুঝতে অসুবিধে হয়না ব্যবসার প্রসার ঘটেছে।


মন্ট্রিয়লে ডাউনটাউনের প্লেস দ্যা আটসের বিশাল এলাকা জুড়ে চলছে সাঁজ সাঁজ ভাব। বেশ ক’দিন ধরে শত শত শ্রমিকের বিরতীহীনভাবে কাজ করে প্রস্তুতি চলছে, উৎসবের জন্য বিশাল বিশাল মঞ্চসহ বিভিন্ন ধরনের গেইট বানানো হচ্ছে। ফেস্টিভ্যাল উপলক্ষে চলবে নানারকমের মেলা, শিশু কিশোরদের জন্য ম্যাজিক, খেলা, থাকবে খাবার ও স্যুভেনির স্টল।


আগামী ৮ জুন বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ফেস্টিভ্যাল  ফ্রাঙ্কোফলি দ্যু মরিয়াল, চলবে ১৮ জুন পর্যন্ত। দশদিন ব্যাপী এই উৎসবে বিভিন্ন দেশের নামি-দামি শিল্পীরা অংশগ্রহণ করবেন। বহুমুখি সংস্কৃতির দেশ কানাডায় বহু ভাষা-বহু জাতির বসবাস হলে মূলত ফ্রাঙ্কোফলি ফ্রেঞ্চভাষীদের প্রিয় উৎসব। ১৯৮৯ সাল থেকে ফ্রাঙ্কোফলি ফেষ্টিভ্যালটি শুরু হয়েছে।


এবারের ২৯তম ফ্রাঙ্কোফলি উৎসবটি চলকালীন বাহিরে প্রায় এক শ’ আশিটি  ফ্রি কনসার্ট অনুষ্ঠিত হবে। তাছাড়া ইনডোর ইভেন্টতো আছেই। ১৯৮৯ থেকে এখন পর্যন্ত সারা বিশ্বের নামি –দামি খ্যাতিমান  দশ হাজারেরও বেশী শিল্পী অংশ গ্রহন করেছে এ ফেস্টিভ্যালে। এবছরও সেরা  বাদক-গায়করাসহ এক হাজার শিল্পীর মিলনমেলায় সাতটি বিশাল বিশাল মঞ্চ থেকে রকমারি গান পরিবেশিত হবে। এবছর দশ লাখ সংগীত পিপাষুদের উপস্থিতি হবে বলে আয়োজকরা মনে করছেন।  প্রতি বছরের মতো এবারও ফ্রাঙ্কোফলি দ্যু মরিয়াল’ এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বেল কানাডা এবং ফোর্ড। ফরাসী ভাষার সঙ্গীত হলে সুরের মূর্চনায় সব দেশের মানুষই অংশগ্রহণ করে।


এবছর মন্ট্রিয়লের ৩৭৫ বছর শুভ জন্মদিন উপলক্ষে রয়েছে বাড়তি আকর্ষণ। প্রবাসের কষ্টকঠিন সময়ের মাঝে পরিবার পরিজন নিয়ে ঘুরে আসুন উৎসবটিতে। ভালো লাগবে। এ বছর সঙ্গীত পিপাষুদেরকে আরো বেশী করে মনোরঞ্জন করার জন্য আয়োজন করা হয়েছে রকমারী অনুষ্ঠানের। গত ক’বছরের মতো এবছরও ফ্রাঙ্কোফলি অফিসিয়াল প্রেস ও ফটোগ্রাফার হিসেবে কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সি সিবিএনএ এর প্রধান নির্বাহী এবং বিডি২৪লাইভডটকমের কানাডা ব্যুরো প্রধান সদেরা সুজন মনোনিত হয়েছেন। ফ্রাঙ্কোফলি ফেস্টিভ্যালের সংবাদ ও ভিডিওচিত্র ধারাবাহিকভাবে প্রকাশ করবেন সদেরা সুজন।


আগামী ২৮ জুন ২০১৭ শুরু হবে মন্ট্রিয়লের সবচে’য়ে বড় সংগীত ফেস্টিভ্যাল জ্যাজ। ৩৮তম আসরটি চলবে ৮ জুলাই পর্যন্ত। বিশ্বের বিভিন্ন দেশের শিল্পী, -বাদক শিল্পীদের পাশাপাশি হাজার হাজার বিশ্ব পর্যটকরা অনুষ্ঠানটি দেখার জন্য মন্ট্রিয়লে সমবেত হবেন। প্রতিদিন দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত চলবে শুধুই গান আর গান।

কানাডা এর অন্যান্য খবর
Editor: Syed Rahman, Executive Editor: Jashim Uddin, Publisher: Ashraf Hassan
Mailing address: 2768 Danforth Avenue Toronto ON   M4C 1L7, Canada
Telephone: 647 467 5652  Email: editor@banglareporter.com, syedrahman1971@gmail.com