লগ-ইন ¦ নিবন্ধিত হোন
 ইউনিজয়   ফনেটিক   English 
নদী দখলকারীরা যত শক্তিশালী হোক, তাদের ১৩ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার কি আদৌ তা পারবে?
হ্যাঁ না মন্তব্য নেই
------------------------
নিউজটি পড়া হয়েছে ২১৭ বার
হাসান আজিজুল হকের কল্পনাকেও হার মানিয়েছেন জয়া আহসান
২৩ সেপ্টেম্বর ২০১৭

হাসান আজিজুল হক। বাংলা সাহিত্যের খ্যাতিমান কথাসাহিত্যিক ও ছোটগল্পকার। ১৯৪৭ সালে দেশভাগে আটকে পড়া একটি ব্রাক্ষণ পরিবারের কাহিনী নিয়ে লেখা তার ছোটগল্প ‘খাঁচা’। তার এই গল্প অবলম্বনে সরকারি অনুদানে নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘খাঁচা’ মুক্তি পেয়েছে শুক্রবার।


ছবির নানা দিক নিয়ে চ্যানেল আই অনলাইনের সাথে কথা বলেছেন হাসান আজিজুল হক।


শুরুতেই জানতে চাওয়া হয়, ‘খাঁচা ছবিটি তিনি দেখেছেন কিনা?’ তিনি বলেন: ছবির পরিচালক আকরাম খান নিজে রাজশাহীতে এসে আমাকে ছবিটি দেখিয়ে গেছে। সেসময় ছবির চিত্রায়ণ শেষ হলেও আরও অনেক কাজ বাকি ছিল। ছবি দেখে তখনই আমি মুগ্ধ হয়েছি।


ছবির চরিত্র নির্বাচন গল্পের সাথে কতোটা সামঞ্জস্যপূর্ণ? হাসান আজিজুল হক বলেন, ‘অত্যন্ত সুনিপুণভাবেই তা করা হয়েছে। সরোজিনী, অম্বুজাক্ষ এবং তার বাবার চরিত্রে মামুনুর রশীদের অভিনয়ে আমি মুগ্ধ হয়েছি। শুধু তারাই নয়, প্রত্যেকটি চরিত্র ছবিতে সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।’


জয়া আহসানের সরোজিনী চরিত্রের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘নানা বয়সে একজন হিন্দু নারীর রূপকে সে যেভাবে বিশ্বস্ততার সাথে ফুটিয়ে তুলেছে তা আমার কল্পনাকেও হার মানিয়েছে।’


তার মূল গল্প এবং চলচ্চিত্রে এর রূপান্তর প্রসঙ্গে খ্যাতিমান এ কথাসাহিত্যিক বলেন: গল্প থেকে ছবি বানাতে গেলে অনেক সময় কিছু ক্ষতি হয়, আবার অনেক সময় ভালোও হয়। আমি বলব, আমার গল্পটি বিশ্বস্ত থেকেছে।


ছবির লোকেশন নির্বাচন নিয়ে তিনি বলেন, ‘যখন ছবিটি বানানো হবে শুনছিলাম, তখন আমার সন্দেহ ছিল কোথায় পাওয়া যাবে এমন বাড়ি! কিন্তু তারা সেই বাধাকেও জয় করেছে। ছবিতে সর্পদংশনের দৃশ্য রয়েছে। তারা এমন বাড়ি নির্বাচন করেছে যেখানে বাস্তবেও ঘটতে পারতো।’


নিজের গল্প বলে নয়, একটি ভালো চলচ্চিত্র হিসেবে তিনি ‘খাঁচা’র সাফল্য কামনা করেন।


১৯৪৭ সালে দেশভাগের প্রেক্ষাপটে পূর্ব বাংলায় আটকে পড়া এক ব্রাক্ষণ পরিবারের কাহিনি নিয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে। তাদের স্বপ্ন তারা আর এদেশে নয়, বরং পশ্চিমবঙ্গের কোন মুসলিম পরিবারের সাথে বাড়িটি বদল করে সেখানে পাড়ি জমাবে। সেই স্বপ্নকে ঘিরে চলতে থাকে তারা। আর ধীরে ধীরে ক্ষয়িষ্ণু হতে থাকে পরিবারটির জীবনের গল্প। অবশেষে নিয়তির কাছে পরাজিত হতে হয় তাদের। ওপারে যাওয়ার স্বপ্ন তাদের স্বপ্ন-ই থেকে যায়।


ছবিতে দেশভাগের ফলে হাজারও ব্যক্তি জীবনের হাহাকার ফুটে উঠেছে একটি মাত্র পরিবারের প্রতিচ্ছবি ‍হয়ে।


কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে নির্মিত ছবিটিতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম (অম্বুজাক্ষ), জয়া আহসান (সরোজিনী), মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী সুজন এবং আরমান পারভেজ মুরাদসহ আরও অনেকে।
চ্যানেল আই অনলাইন

বিনোদন এর অন্যান্য খবর
Editor: Syed Rahman, Executive Editor: Jashim Uddin, Publisher: Ashraf Hassan
Mailing address: 2768 Danforth Avenue Toronto ON   M4C 1L7, Canada
Telephone: 647 467 5652  Email: editor@banglareporter.com, syedrahman1971@gmail.com