লগ-ইন ¦ নিবন্ধিত হোন
 ইউনিজয়   ফনেটিক   English 
নদী দখলকারীরা যত শক্তিশালী হোক, তাদের ১৩ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার কি আদৌ তা পারবে?
হ্যাঁ না মন্তব্য নেই
------------------------
নিউজটি পড়া হয়েছে ২৩১ বার
৯০তম অস্কারের মনোনয়ন পেল ‘খাঁচা’
বাংলারিপোর্টার.কম
শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০১৭

৯০তম একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) বিদেশি ভাষার চলচ্চিত্র প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছে আকরাম খান পরিচালিত চলচ্চিত্র ‘খাঁচা’।


বাংলাদেশ ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই কমিটি গত ২৬ সেপ্টেম্বর সরকারি অনুদানে নির্মিত `খাঁচা` চলচ্চিত্রটি মনোনীত করে।


রাজধানীর একটি হোটেলে আজ বৃহস্পতিবার চলচ্চিত্রটির সার্বিক বিষয়ে জানাতে সংবাদ সম্মেলন করে অস্কার বাংলাদেশ কমিটি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ৯০তম অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, কমিটির সদস্য অধ্যাপক আবদুস সেলিম, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার ও আবদুল লতিফ বাচ্চু।


সংবাদ সম্মেলনে আরও ছিলেন ‘খাঁচা’ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ছবির পরিচালক আকরাম খান, অভিনয়শিল্পী আজাদ আবুল কালাম, চিত্রপরিচালক গোলাম রাব্বানী বিপ্লব প্রমুখ।


১৯৪৭ সালে দেশভাগের প্রেক্ষাপটে পূর্ব বাংলায় আটকে পড়া এক ব্রাক্ষণ পরিবারের কাহিনী নিয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে। যাদের স্বপ্ন তারা আর এদেশে নয়, বরং পশ্চিমবঙ্গের কোনো মুসলিম পরিবারের সাথে বাড়িটি বদল করে সেখানে পাড়ি জমাবে। সেই স্বপ্নকে ঘিরে চলতে থাকে তারা। আর ধীরে ধীরে ক্ষয়িষ্ণু হতে থাকে পরিবারটির জীবনের গল্প। অবশেষে নিয়তির কাছে পরাজিত হতে হয় তাদের। ওপারে যাওয়ার স্বপ্ন তাদের স্বপ্ন-ই থেকে যায়। ছবিতে দেশভাগের ফলে হাজারও ব্যক্তি জীবনের হাহাকার ফুটে উঠেছে একটি মাত্র পরিবারের প্রতিচ্ছবি ‍হয়ে।


অভিনেতা আজাদ কালাম  আবুল বলেন, ``এ চলচ্চিত্রের মূল চরিত্রে আমি অভিনয় করেছি। ছোট গল্প থেকে কীভাবে চিত্রনাট্য রূপ দেয়া যায় সে ব্যাপারটা  আমরা আগে ভেবেছি। আর এজন্য হাসান আজিজুল হকের সাহিত্যকর্মের সাহায্য নেয়া হয়েছে। শুধু চলচ্চিত্র হলেই হবে না, ছবির জন্য পরিবেশ লাগে, গল্প লাগে, সব সময় সব কিছু পাওয়া যায় না। এখানে দেশভাগের সময়ের চিত্র ফুটে উঠেছে। আশা করছি ছবির  গল্পটি বিদেশি দর্শকদেরকেও নতুন কিছু দিবে। ` 


পরিচালক আকরাম খান বলেন, ``খাঁচা চলচ্চিত্রটি সরকারের অনুদানে ও ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় নির্মিত হয়েছে। আমাদের দেশেও যে নান্দনিক সিনেমা হয়, ইতিহাস, ঐতিহ্য, রাজনীতি ও সাধারণ মানুষের জীবনচিত্র নিয়ে যে এখানে কাজ হয় এটা জানাতে চাই বর্হিবিশ্বকে। ছবিতে প্রথাবিরোধী মনোভাব চোখে পড়বে। এছাড়াও বিশ্বব্যাপী শরণার্থী মানুষের জন্মভূমি ত্যাগের যে বেদনা তা এ ছবিতে ফুটে উঠেছে।


ফরিদুর রেজা সাগর বলেন, ‘‘শুধু অস্কারের জন্য নয়, এদেশে যেন আরও ভালো ভালো ছবি নির্মিত হয় সে আশা করবো। বাংলাদেশের ছবি বিদেশে অস্কারের জন্য যাচ্ছে এটা আনন্দের। বিশ্বময় বাংলাদেশের ভাষা সংস্কৃতি ছড়িয়ে পড়ুক। সেইসঙ্গে অস্কার কমিটিকে ধন্যবাদ জানাই ছবিটিকে মনোনয়ন দেয়ার জন্য।’’ 


‘খাঁচা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন, আবুল কালাম আজাদ, জয়া আহসান, মামুনুর রশীদ, পিদিম, রাইসা, মুরাদ, রফিক, চাঁদনী, সাহেদ প্রমুখ।


জানা গেছে, ২০১৬ সালের ১ অক্টোবরের পর মুক্তি পাওয়া বাংলাদেশের প্রেক্ষাগৃহে টানা এক সপ্তাহ প্রদর্শিত যে কোনো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এ বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে। তবে চলচ্চিত্রে ইংরেজি সাবটাইটেল থাকতে হবে।


অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের আয়োজনে ২০১৮ সালের ৪ মার্চ অনুষ্ঠিত হবে ৯০তম অস্কার প্রতিযোগিতা। ৮৯তম আসরের মতো এবারও উপস্থাপনা করবেন কমেডিয়ান জিমি কিমেল।


গত সেপ্টেম্বর বিকাল ৫টায় ছিল চলচ্চিত্র জমা দেওয়ার শেষ সময়। এ বছর বাছাই প্রক্রিয়ায় ২টি চলচ্চিত্র অংশগ্রহণ করে। অন্যটি হচ্ছে- শুভ টেলিফিল্ম প্রযোজিত জাহাঙ্গীর আলম সুমন পরিচালিত `সোনা বন্ধু`।
একুশে টেলিভিশন

বিনোদন এর অন্যান্য খবর
Editor: Syed Rahman, Executive Editor: Jashim Uddin, Publisher: Ashraf Hassan
Mailing address: 2768 Danforth Avenue Toronto ON   M4C 1L7, Canada
Telephone: 647 467 5652  Email: editor@banglareporter.com, syedrahman1971@gmail.com