লগ-ইন ¦ নিবন্ধিত হোন
 ইউনিজয়   ফনেটিক   English 
নদী দখলকারীরা যত শক্তিশালী হোক, তাদের ১৩ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার কি আদৌ তা পারবে?
হ্যাঁ না মন্তব্য নেই
------------------------
নিউজটি পড়া হয়েছে ১৩১ বার
মুন্সিগঞ্জে হোন্ডা মোটরসাইকেল কারখানার কাজ শুরু
বাংলারিপোর্টার.কম
রবিবার, ০৫ নভেম্বর ২০১৭

জাপানের মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান হোন্ডা মোটর করপোরেশন বাংলাদেশে মোটরসাইকেল উৎপাদন প্রকল্প স্থাপনে বিনিয়োগ করেছে। বাংলাদেশ ও জাপানের যৌথ উদ্যোগে পরিচালিত ব্যবসা প্রতিষ্ঠান বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড মুন্সিগঞ্জ জেলার গজারিয়া উপজেলার আব্দুল মোনেম ইকোনমিক জোনে এই প্রকল্প স্থাপন করছে। 


রোববার শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রকল্প নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।


এ সময় তিনি বলেন, হোন্ডার মোটরসাইকেল উৎপাদন প্রকল্প স্থাপন প্রমাণ করে দেশে এখন চমৎকার বিনিয়োগ পরিবেশ বিরাজ করছে। বিনিয়োগ সম্প্রসারণে সরকার মোটরসাইকেল উৎপাদন এবং মোটরসাইকেল সংযোজনের ক্ষেত্রে নানা ধরনের বিনিয়োগ সুবিধা দিচ্ছে বলে তিনি জানান।


মন্ত্রী বলেন, ২০২৫ সাল নাগাদ দেশে বার্ষিক ১০ লাখ মোটরসাইকেল উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়েছে। যাতে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে মোটরসাইকেল রফতানি করা সম্ভব হয়।


প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, হোন্ডা মোটর কোম্পানীর রিওজনাল অপারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সিনজি আয়োয়ামা, বাংলাদেশে হোন্ডা মোটর কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক সিইও ইউইচিরো ইশি বক্তব্য রাখেন।


বাংলাদেশে জাপানী বিনিয়োগ প্রবাহ বৃদ্ধি পাচ্ছে জানিয়ে পবন চৌধুরী বলেন, বর্তমানে দেশে ২৫৫টি জাপানী প্রতিষ্ঠানের বাংলাদেশে বিনিয়োগ রয়েছে। নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানের জন্য নির্মাণাধীন ইকোনোমিক জোনের কাজ শেষ হলে এটি তিন গুণ হয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।


তিনি জানান, আগামী বছরের মাঝামাঝি সময়ে এই জোনের জমি প্রস্তুত হয়ে যাবে। জমি প্রস্তুত হলেই হস্তান্তরের কাজ শুরু হবে।


হোন্ডার এ কারখানায় ২০১৮ সালের মধ্যে উৎপাদন শুরু করতে চায়। পরিকল্পনা অনুযায়ী প্রথম বছর তারা ১ লাখ মোটরসাইকেল উৎপাদন করবে। চতুর্থ বছরে উৎপাদনের পরিমাণ ২ লাখ ইউনিটে উন্নীত করতে চায় তারা। শুরুতে নতুন কারখানায় প্রায় ৩০০ লোকের কর্মসংস্থান হবে। পরে এ সংখ্যা দাঁড়াবে ৫০০ জনে।


হোন্ডা মোটর করপোরেশন বিশ্বের সবচেয়ে বড় মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান। এটি মোটরসাইকেল ছাড়াও গাড়ি, রোবট, বিদ্যুৎ ও জ্বালানি খাতের যন্ত্র এবং উড়োজাহাজ পণ্য উৎপাদন করে।


এ দেশে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড নামের একটি কোম্পানি খুলে ২০১৩ সালে প্রতিষ্ঠানটি গাজীপুরে একটি মোটরসাইকেল সংযোজন কারখানা করে। এতে ৩০ শতাংশ মালিকানা ছিল রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি)। মোটরসাইকেল উৎপাদন প্রকল্পেও একই হারে অংশীদারিত্ব থাকছে বিএসইসির।


২৫ একর জমিতে নেয়া এই প্রকল্পে প্রাথমিকভাবে জমি ক্রয় ও নির্মাণ কাজের জন্য ২ দশমিক ৩ বিলিয়ন বা ২৩০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা গ্রহণ করেছে হোন্ডা কর্তৃপক্ষ। বাসস

জাতীয় এর অন্যান্য খবর
Editor: Syed Rahman, Executive Editor: Jashim Uddin, Publisher: Ashraf Hassan
Mailing address: 2768 Danforth Avenue Toronto ON   M4C 1L7, Canada
Telephone: 647 467 5652  Email: editor@banglareporter.com, syedrahman1971@gmail.com