লগ-ইন ¦ নিবন্ধিত হোন
 ইউনিজয়   ফনেটিক   English 
নদী দখলকারীরা যত শক্তিশালী হোক, তাদের ১৩ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার কি আদৌ তা পারবে?
হ্যাঁ না মন্তব্য নেই
------------------------
নিউজটি পড়া হয়েছে ৬৫৮ বার
ফের যাত্রা শুরু করলো ‘বে-ক্রুজ’
বরিশাল: লোকসানের কারণে বন্ধ হয়ে যাওয়া বরিশাল-ঢাকা নৌরুটে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন নৌযান দিবা এক্সপ্রেস সার্ভিস ‘বে-ক্রুজ’ শুক্রবার থেকে আবার যাত্রা শুরু করেছে। ঈদে অতিরিক্ত যাত্রীর কথা মাথায় রেখে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

শুক্রবার দুপুর দু’টায় ‘বে-ক্রুজ’ ঢাকা থেকে বরিশালের উদ্দেশে ছেড়ে আসে। শনিবার সকাল সাড়ে ৭টায় ঢাকার উদ্দেশে বরিশাল থেকে ছেড়ে যাবে। তবে টিকিটের দাম আগের চেয়ে বাড়ানো হয়েছে।

বে-ক্রুজ ইন্টারন্যাশনাল লিমিটেডের পরিচালক লে. কর্নেল (অব.) আজিজুল আশরাফ বলেন, ‘যান্ত্রিক ত্রুটি ও লোকসানের কারণে ‘বে-ক্রুজ’ এক্সপ্রেস সার্ভিস বন্ধ রাখা হয়েছিল। শেষদিকে তেমন যাত্রী হতো না। তবে ঈদে অতিরিক্ত যাত্রীর কথা মাথায় রেখে ও ইঞ্জিনের যান্ত্রিক ত্রুটি সংস্কার করে ‘বে-ক্রুজ’ চালু করা হয়েছে।

লোকসানের কারণ হিসেবে আশরাফ বলেন, ‘ঢাকা থেকে বরিশাল যেতে ও বরিশাল থেকে ঢাকা আসতে প্রায় সাড়ে চার হাজার লিটার তেল লাগে। শেষদিকে তেলের খরচই উঠতো না। এ কারণে ভাড়া কিছুটা বৃদ্ধি করা হয়েছে।’

বে-ক্রুজের নতুন নির্ধারিত ভাড়ার ব্যাপারে কথা হয় এর এক্সিকিউটিভ অফিসার লে. কমান্ডার (অব.) মোশারফ হোসেনের সঙ্গে।

তিনি জানান, বে-ক্রুজের সর্বোচ্চ গতি বেগ ঘণ্টায় ২৮ নটিক্যাল মাইল বা ৬০ কিলোমিটার। চেয়ার সিটিং সিস্টেমের এই নৌযানে আসন সংখ্যা ২৫২টি। কৃষ্ণচূড়া, হাসনাহেনা ও রজনীগন্ধা নামে এর আসন বিন্যাস করা হয়েছে। দ্বিতল বিশিষ্ট বে-ক্রুজের দ্বিতীয় তলায় রয়েছে ‘কৃষ্ণচূড়া’। এর ভাড়া ৮শ’ টাকা থেকে বাড়িয়ে এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া নিচতলায় হাসনাহেনার এক হাজার থেকে বাড়িয়ে ১২শ’ টাকা ও রজনীগন্ধার ভাড়া ১২শ’ টাকা থেকে বাড়িয়ে ১৪শ’ টাকা করা হয়েছে।

বে-ক্রুজ ইন্টারন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যান লে. জেনারেল (অব.) আবু তৈয়ব জহিরুল জানান, ২২ কোটি টাকা ব্যয়ে ২০১২ সালের অক্টোবর মাসে জাহাজটি বাংলাদেশে আনা হয়। প্রথম দিকে এটি কক্সবাজার-সেন্টমার্টিন রুটে বঙ্গোপসাগরে চালানো হতো। এ বছরের ২৮ এপ্রিল সকাল ৭টায় যাত্রী নিয়ে বরিশাল থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে এ দ্রুতগতির আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত নৌযান বে-ক্রুজ। এক মাস ২৪ দিন চলার পর যান্ত্রিক ত্রুটি ও লোকসানের কারণে ৯ জুন থেকে সার্ভিস বন্ধ রাখা হয়। এরপর শুক্রবার (২ আগস্ট) দুপুর দু’টা থেকে আবার চালু করা হয়েছে।

বে-ক্রুজের নিয়মিত যাত্রী বরিশাল নগরীর নিউসার্কুলার রোড এলাকার বাসিন্দা জাকারিয়া মিঠু জানান, হঠাৎ করে বে-ক্রুজ বন্ধ করে দেওয়া হয়। তবে ঈদের আগে সার্ভিসটি আবার চালু হওয়ায় সাধারণ যাত্রীদের দুর্ভোগ কিছুটা হলেও কমবে।
বরিশাল বিভাগ এর অন্যান্য খবর
Editor: Syed Rahman, Executive Editor: Jashim Uddin, Publisher: Ashraf Hassan
Mailing address: 2768 Danforth Avenue Toronto ON   M4C 1L7, Canada
Telephone: 647 467 5652  Email: editor@banglareporter.com, syedrahman1971@gmail.com