লগ-ইন ¦ নিবন্ধিত হোন
 ইউনিজয়   ফনেটিক   English 
নদী দখলকারীরা যত শক্তিশালী হোক, তাদের ১৩ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকার কি আদৌ তা পারবে?
হ্যাঁ না মন্তব্য নেই
------------------------
নিউজটি পড়া হয়েছে ৪৯৩ বার
নড়াইলে সুলতান মেলা আজ শুরু
বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৮৯তম জন্মজয়ন্তী উপলক্ষে আজ মঙ্গলবার থেকে নড়াইলে শুরু হচ্ছে আট দিনব্যাপী সুলতান মেলা। সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর মেলার উদ্বোধন করবেন। ৪ মার্চ সমাপনী দিনে পুরস্কার ও সুলতান পদক বিতরণ করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার।

এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় নড়াইলের জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন মেলার আয়োজন করেছে। মেলা উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মেলায় গ্রামীণ খেলাধুলাসহ বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও চিত্র প্রদর্শনী, দাঁড়িয়াবান্ধা, ডাংগুলি, এক্কাদোক্কা, মোরগ লড়াই, বউচি, হা-ডু-ডু, দড়ি লাফ, কাবাডি, ঘোড়ার গাড়ির দৌড়, ষাঁড়ের লড়াই, ভলিবল প্রতিযোগিতা, লাঠি খেলা, কুস্তি, সুলতান পদক প্রদান, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান। এছাড়া প্রতিদিনই থাকছে বরেণ্য এ শিল্পীর জীবন ও কর্মের ওপর সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এবছর সুলতান পদক প্রদান করা হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের প্রফেসর মুনছুরুল করীমকে।

১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল পৌরসভার মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পিতা মেছের আলী এবং মাতা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন এসএম সুলতান লাল মিয়া। প্রকৃতি প্রেমিক চিত্রশিল্পী এসএম সুলতান চিত্রা নদী, পশুপাখি ও শিশুদের ভালবাসতেন। এ মহান চিত্রশিল্পী তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন নির্যাতিত-নিপীড়িত খেটে খাওয়া পেশিবহুল মানুষের ছবি। তিনি তার আড়বাঁশির মোহনীয় সুরে সবাইকে মুগ্ধ করতেন। তিনি শিশুদের জন্য নির্মাণ করেছিলেন শিশুস্বর্গ। তার আঁকা ছবি লন্ডনের লেইস্টার গ্যালারি, নিউইয়র্ক, বোস্টন ও মিশিগান বিশ্ববিদ্যালয়, পাকিস্তানের লাহোর, করাচি, সিমলাসহ বহু দেশি-বিদেশি গ্যালারিতে পিকাসো, সালভেদর দালিসহ প্রখ্যাত শিল্পীদের আঁকা ছবির সঙ্গে প্রদর্শিত হয়েছে।

১৯৮২ সালে সংস্কৃতিতে অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি রাষ্ট্রীয় সম্মান একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসাবে স্বীকৃতি এবং ১৯৯৩ সালে বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পদকসহ অনেক পদক লাভ করেন।
খুলনা বিভাগ এর অন্যান্য খবর
Editor: Syed Rahman, Executive Editor: Jashim Uddin, Publisher: Ashraf Hassan
Mailing address: 2768 Danforth Avenue Toronto ON   M4C 1L7, Canada
Telephone: 647 467 5652  Email: editor@banglareporter.com, syedrahman1971@gmail.com