স্বরাষ্ট্রমন্ত্রী: ফরিদপুর বিভাগের নাম হচ্ছে পদ্মা
বাংলারিপোর্টার.কম
বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

বৃহত্তর ফরিদপুরকে অল্প দিনের মধ্যেই ‘পদ্মা বিভাগ’ নামে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। আগামী সংসদ নির্বাচনের আগেই মাননীয় প্রধানমন্ত্রী এই ঘোষণা দিতে পারেন মন্ত্রী জানান।


আজ বুধবার রাজবাড়ী পৌরসভার উদ্যোগে আয়োজিত নাগরিক সংবর্ধনায় তিনি এসব কথা বলেন।


এর আগে চলতি বছরের এপ্র্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধারাবাহিকভাবে কুমিল্লা ও  ফরিদপুরকে বিভাগ করার পরিকল্পনার কথা জানান।


তখন প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার সময় দেশে সাড়ে সাত কোটি মানুষ ছিল। যা এখন ১৬ কোটি। তাদের সঠিক সেবা দিতে প্রশাসনকেও ঢেলে সাজানো দরকার। সেটা আমরা করছি।


উল্লেখ, বাংলাদেশ আটটি প্রধান প্রশাসনিক অঞ্চলে বিভক্ত যাদের বাংলায় বিভাগ হিসাবে অভিহিত করা হয়। প্রত্যেকটি বিভাগের নাম ওই অঞ্চলের প্রধান শহরের নামে নামকরণ করা হয়েছে। প্রত্যেকটি বিভাগ কিছু সংখ্যক জেলা নিয়ে গঠিত। জেলাগুলো আবার কয়েকটি উপজেলায় বিভক্ত।


ব্রিটিশ শাসনামলে তৎকালীন বাংলা প্রদেশে সর্বপ্রথম বিভাগ গঠন করা হয়। সেসময় বর্তমান বাংলাদেশের ভূখণ্ডে রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম এই তিনটি বিভাগ গঠন করা হয়। পরবর্তীতে রাজশাহী ও ঢাকা বিভাগের একাংশ নিয়ে ১৯৬০ সালে খুলনা বিভাগ গঠিত হয়। ১৯৭১ সালে স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে এই চারটি বিভাগ ছিল।


রাজবাড়ী পৌরসভা চত্বরে পৌর মেয়র মহম্মদ আলী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য মো. জিল্লুল হাকিম, সংসদ সদস্য কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কবি কাজী রোজী,  সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন্নাহার চৌধুরী লাভলীসহ আরো অনেকে বক্তব্য রাখেন।